কেউ আপনাকে হোয়াটসঅ্যাপে ব্লক করেছে, এই পাঁচটি সহজ টিপস শুধু আপনার জন্য

হোয়াটসঅ্যাপ কাউকে ব্লক করার একটি বিকল্প অফার করে। কারোর যদি কোন ব্যক্তির সাথে বার্তা আদান-প্রদান করতে না চাইলে তখন এই অপশনটি ব্যবহার করতে পারে। এটা খুবই একটা সহজ উপায়, যার সাহায্যে আপনি কোন ব্যক্তিকে সহজেই ব্লক করতে পারেন। কেউ যদি আপনাকে ব্লক করে তাহলে সেটি খুঁজে বের করার মত কোন বৈশিষ্ট্য নেই। কিন্তু পাঁচটি সহজ এমন টিপস আছে যা চার্জে আপনি খুঁজে বের করতে পারবেন কেউ আপনাকে ব্লক করেছে কিনা। জানতে পড়া চালিয়ে যান।

5 easy and quick tips to know if someone blocked you on WhatsApp in Bengali
5 easy and quick tips to know if someone blocked you on whatsapp

কেন্দ্রবিন্দু

  • হোয়াটসঅ্যাপে এমন একটি গোপনীয়তা বৈশিষ্ট্য রয়েছে যার সাহায্যে ব্যবহারকারীরা অবাঞ্ছিত পরিচিতি গুলিকে ব্লক করতে পারে।
  • আমি যদি তাদের সাথে কথা বলতে বা কোন বার্তা আদান প্রদান করতে চান না তাকে সহজেই ব্লক করতে পারেন।
  • কেউ আপনাকে ব্লক করেছে কিনা সেটি দেখার জন্য হোয়াটসঅ্যাপের কোন নির্দিষ্ট বৈশিষ্ট্য নেই, কিন্তু কিছু সহজ কৌশলের দ্বারা আপনি সহজেই দেখতে পাবেন।

হোয়াটসঅ্যাপ তাদের গ্রাহকের অভিজ্ঞতা উন্নয়নের জন্য প্রত্যেক মাসে মাসে নতুন নতুন বৈশিষ্ট্য গুলি রোল আউট করে। whatsapp যেহেতু মেটার অধীনে রয়েছে, সেহেতু এটি ব্যবহারকারীদের গোপনীয়তা তাদের কাছে প্রথম উদ্বেগ, তাই মেটা মানুষদের নিরাপদ বোধ করানোর জন্য তাদের অনেকগুলি ফিয়েচার অফার করেছে। গোপনীয়তা বজায় রাখার ফিয়েচার অর্থাৎ বৈশিষ্ট্য গুলির মধ্যে অন্যতম হলো এই ব্লক ফিয়েচার। আপনি যে কোন নাম্বারকে ব্লক করতে পারেন আপনার হোয়াটসঅ্যাপ তালিকায় পরিচিতি সেভ করতে পারেন যাতে তারা আমাদের কাছে কোন বার্তা পাঠাতে না পারে।

একবার যদি আপনি কাউকে ব্লক করে দেন তাহলে তারা কোন মতেই আপনার স্ট্যাটাস আপডেট, অনলাইন স্টাটাস এবং এমনকি প্রোফাইলের ছবিও দেখতে পারবে না। আপনি এক্ষুনি ব্লক করে দিতে পারবেন যাদের সাথে আপনি কোন কথা বলতে চান না বা কোন হোয়াটসঅ্যাপ আপডেট শেয়ার করতে চান না। যেখানে পরিচিতি বা নম্বর কে ব্লক করতে, শুধু আপনাকে হোয়াটসঅ্যাপের সেটিং এ যেতে হবে > একাউন্ট > প্রাইভেসি > ব্লক কন্টাক্টস > এড কন্টাক্ট। এখন আপনাকে সেই পরিচিতি অর্থাৎ নম্বরটি কে খুঁজতে হবে যেটিকে আপনি ব্লক লিস্টে যোগ করতে চান। যদি আপনি অসংরক্ষিত অর্থাৎ আনসেভড কোন পরিচিতি কিংবা অন্য কোন অ্যাকাউন্ট ব্লক করতে চান তাহলে তাহলে আপনি প্রথমে যে পরিচিতিকে ব্লক করতে চান তার চ্যাট উইনডোটি করুন > ভিউ কন্টাক্ট দেখতে থ্রি ডটসে ক্লিক করুন > মোর > ব্লক > কনফার্ম করুন।

কিন্তু কেউ যদি আপনাকে হোয়াটসঅ্যাপ ব্লক করে থাকে, সেটা আপনার বেস্ট ফ্রেন্ড পরিবারের সদস্য কিংবা একটি রাগান্বিত অংশীদার হতে পারে? কোন পরিচিতি আপনাকে ব্লক করেছে কিনা সেটি দেখার জন্য কোন বৈশিষ্ট্য বা ফিএচার নেই।

কেউ যদি আপনাকে হোয়াটসঅ্যাপে ব্লক করে, তাহলে আপনি কি করে চেক করবেন-

  • ১. লাস্ট সিন পরীক্ষা করুন: আপনি যদি পরিচিতির অনলাইন স্ট্যাটাস বা পরিচিতি শেষ দেখা দেখতে না পান তবে ভেবে নিতে পারেন আপনাকে ব্লক করা হয়েছে। যাই হোক আপনি এই পদ্ধতির সাহায্যে খুঁজে পেতে সক্ষম হবেন না, কারণ সম্প্রীতি whatsapp নতুন একটি গোপনীয়তা সেটিং যোগ করেছে যার যে আপনি আপনার অনলাইন স্ট্যাটাস অন্যান্য লোকেদের কাছে লুকাতে পারবেন। এই বৈশিষ্ট্যটি এখনোও প্রকাশ করা হয়নি।
  • ২. স্ট্যাটাস এবং প্রোফাইলের ছবি চেক করুন: যদি আপনি পরিচিতির প্রোফাইল ফটো স্ট্যাটাস দেখতে অক্ষম হন তাহলে আপনি ভেবে নিতে পারেন যে আপনাকে ব্লক করা হয়েছে। মনে রাখবেন যে হোয়াটসঅ্যাপ এর একটি অসাধারণ বিকল্পের মাধ্যমে ব্যবহারকারী তার প্রোফাইল ফটো কিছু নির্বাচিত লোকের কাছ থেকে লুকাতে পারবেন আর শুধু তাই নয় এটি স্ট্যাটাসের ক্ষেত্রেও প্রযোজ্য। মন খারাপ করবেন না, খুঁজে বের করার অন্যান উপায়ও রয়েছে।
  • ৩. মেসেজ পাঠান: আপনি সেই লোকটিকে একটি মেসেজ করার চেষ্টা করুন যদি আপনার মেসেজটি না পৌঁছয় তাহলে অপেক্ষা করুন। কয়েক ঘন্টা পরেও যদি ডবল টিক না আসে, তাহলে ভেবে নেবেন উল্টো দিকের মানুষটি আপনাকে ব্লক করেছে।
  • ৪. লোকটিকে ফোন করুন: আপনি যেই লোকটিকে ফোন করুন যদি কলিং স্ট্যাটাস রিংয়ের পরিবর্তন না হয়, তাহলে আপনাকে ব্লক করা হয়েছে।
  • ৫. একটি গ্রুপ তৈরি করুন: সেই পরিচিতি বা নাম্বারটির সাথে এটি গ্রুপ তৈরি করুন। যদি সেই লোকটি বা পরিচিতটি যদি আপনাকে ব্লক করে থাকে তাহলে ওই ব্যক্তিকে আপনি গ্রুপে যুক্ত করতে পারবেন না।

মন্তব্য করুন